Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান কর্মসূচীঃ-

 

১। দরিদ্র গর্ভবর্তী মাকে মাসিক ৩৫০/- (তিনশত পঞ্চাশ) টাকাহারে এ ভাতা প্রদান করা হয়। উপকারভোগী নির্বাচনের সময় উপকারভোগীকে অবশ্যই গর্ভবর্তী থাকতে হবে।

২। একজন উপকারভোগী প্রথম বা দ্বিতীয় গর্ভধারণকালে যে কোন একবার ২ বছর সময়কালের জন্য এ ভাতা পাবেন। তবে, প্রথম ও দ্বিতীয় গর্ভের সন্তান গর্ভাবস্থায় বা জন্মের ২ বছরের মধ্যে মারা গেলে তৃত্বীয় গভধারণকালে এ ভাতা প্রাপ্য হবেন।

৩। সরকার কর্তৃক নির্ধারিত এনজিও উপকারভোগীদের প্রজনন স্বাস্থ্যসহ জীবনযাপন মানোন্নয়নে প্রয়োজনীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সচেতনতা সৃষ্টিসহ প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করেন।

 

ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (ভিজিডি) কর্মসূচীঃ-

১। কর্মসূচীর আওতায় দরিদ্র ও দুঃস্থ নারীরা ২৪ মাস (একটি ভিজিডি চক্র) ধরে মাসিক ৩০ কেজি গম/চাল সহায়তা পায়।

২। খাদ্য সহায়তা প্রাপ্তির ২৪ মাসকালে ভিজিডি মহিলার অনুমোদন এনজিওদের মাধ্যমে জীবন দক্ষত  ও আয়বৃদ্ধিমূলক দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ পেয়ে থাকে।

৩। ১৮-৪০ বছর বয়স্ক, শারীরিক ও মানসিকভাবে সুস্থ, অন্য কোন কর্মসূচীর অন্তর্ভূক্ত নন- এসব শর্ত পূরণ দুঃস্থ মহিলাদের ও সহায়তা দেয়া হয়।

  

মহিলাদের আত্ম-কর্মসংস্থানের জন্য ক্ষুদ্র ঋণ কার্যক্রমঃ-

১। এলাকার স্থায়ী বাসিন্দা হওয়া সাপেক্ষে ১৮-৫৫ বছর বয়স্ক নুন্যতম অক্ষরজ্ঞানসম্পন্ন ঋণ প্রার্থী  এককভাবে ঋণের আবেদন করবেন।

২। অন্য কোন সরকারী/বেসরকারী প্রতিষ্ঠান থেকে ঋণপ্রাপ্ত বা এ কার্যক্রমের আওতায় ঋণ সুবিধা পাবেন না।

৩। ঋণ গ্রহীতারা সাধারণভাবে অনধিক দুই বছর মেয়াদের জন্য জামানত বিহীন ও এককালীন সর্বোচ্চ ১৫,০০০/- (পনের হাজার) টাকা পর্যন্ত ঋণ পাবেন।

৪। প্রদত্ত ঋণের টাকার উপর ৫% সার্ভিস চার্জ মেয়াদকালীন সময়ের মধ্যে ১০ কিস্তিতে পরিশোধ করতে হবে।

৫। একজন নিয়মিত ঋণ পরিশোধকারী সর্বোচ্চ তিন বারের বেশি এ সুবিধা পাবেন না।  

৬। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কার্যক্রম।

 

স্বেচ্ছাসেবী মহিলা সমিতির নিবন্ধন ও অনুদান বিতরণ কার্যক্রমঃ-

১। আর্থিক সঙ্গবিহীন কর্মক্ষম মহিলাদের আয়বর্ধকমূলক উন্নয়ন কর্মকান্ডে অংশগ্রহণ ও তাদের আন্তনির্ভরশীল করার লক্ষ্যে নিবন্ধনকৃত স্বেচ্ছাসেবী মহিলা সিমিতির মধ্যে অনুদান বিতরণ করা হয়।

২। মহিলা সমিতি গঠনের জন্য ন্যূনতম ৩৫ জন সদস্য থাকতে হবে। ।

৩। সমিতির কার্যক্রমের উপর ভিত্তি করে ক, খ, গ এই তিনটি শ্রেণীবিন্যাসের   মাধ্যমে সমিতিকে বাৎসরিক সাধারণ অনুদান প্রদান করা হয়।

মীরসরাইতে ১২টি নিবন্ধিত স্বেচ্ছাসেবী মহিলা সমিতি রয়েছে।

 

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কার্যক্রমঃ-

১.উপজেলা পর্যায়ে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল রয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ও সভাপতি, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল বরাবরে আবেদন করলে এই সেল অভিযোগ নিষ্পত্তি করে।